শুক্রবার, ৬ অক্টোবর, ২০১৭

৪৪।প্যারাডক্সিক্যাল সাজিদ








সময় পাল্টেছে পাল্টেছে মানুষের চাহিদা সাথে সাথে মানুষের মধ্যে জানার আগ্রহ বেড়েছে অনেক পরিবেশ, সমাজ, রাজনীতি ধর্ম সব কিছু নিয়ে আমরা এখন অনেক সচেতন। যুগের সাথে তাল মিলিয়ে এগিয়ে চলছে সবাই এই চলার পথে নানান মানুষের নানান মতের সাথে পরিচিত হচ্ছি প্রতিনিয়ত এই মতামতের বিচার-বিশ্লেষণ দ্বন্দ্ব প্রতিদ্বন্দ্বিতায় কারো বিশ্বাস পাল্টে যাচ্ছে , ইন্টারনেট আর প্রযুক্তির কল্যাণে আমরা নতুন অনেক কিছু জানছি যা হয়ত আগে জানতাম না জানাটা আমাদের কাউকে আত্মবিশ্বাসী করছে কাউকে করছে সংশয়বাদী প্রতিনিয়ত মনের মধ্যে জন্ম নিচ্ছে নানান প্রশ্ন মাথার মধ্যে ঘুরপাক খায় কিলবিল করে সে  সব প্রশ্ন এটা কি সত্যি এরকম এটা এমন কেন? এটা আসলে কী হতে পারে এই জাতীয় নানান রকম প্রশ্ন দিয়ে আমরা প্রায়ই জর্জরিত হই। তুলনামূলক ধর্মতত্ত্ব নিয়ে পড়াশোনা করতে গিয়ে আমি নিজেও এসবের মুখোমুখি হই এসবের উত্তর খুঁজতেই নিজেকে ডুবিয়ে রাখি জ্ঞান রাজ্যে পদার্পণ করি  শেখার আশায় একসময় ভাবলাম প্রশ্নগুলো তো আমার একার নয় আমার মত অনেকের আমি যতোটুকু জেনেছি যে বুঝেছি অন্যদের জানিয়ে দেওয়া আমার কর্তব্যআমি সম্পুর্ন জানি না অনেক কিছুই আমার অজানা তবে যেটুকু আমি জেনেছি তা অন্যদের জানাতে আমি সামনে নিয়ে এলাম সাজিদকে। সাধ্যমত প্রশ্নগুলোর উত্তর দিতে চেষ্টা করে সে জানে তার অনেক সীমাবদ্ধতা আছে। তবুও সে চেষ্টা করে।লেখালেখির মূল অনুপ্রেরণা সম্মানিত পাঠকবৃন্দ কে বিশেষ ধন্যবাদ কৃতজ্ঞতা জানাচ্ছি প্রায়শই যাদের জন্য বইটি যদি তাদের  সামান্য উপকারেও আসে তবেই আমার আমাদের শ্রম সার্থক হবে

 ডাউনলোড লিঙ্কঃ


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন